Foods
Trending

পাতে ইলিশ পড়লেই নাকি করোনা হবে ফিনিশ! তেমনই দাবি পুষ্টিবিদদের।

পাতে ইলিশ পড়লেই নাকি করোনা হবে ফিনিশ! তেমনই দাবি পুষ্টিবিদদের। ইলিশ-চিংড়ি নিয়ে ঘটি-বাঙ্গালের দ্বন্দ চিরকালের। তবে বর্ষাকালে এক্তু ইলিশ পাতে চায় না এমন বাঙালি বিরল। তাই মাছের রাজা ইলিশের স্বাদ পেতে অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে বাংলার মানুষ। পদ্মা হোক বা গঙ্গা একটা ইলিশের পেটিই যথেষ্ট মন ভরানোর জন্য। বর্ষা ইতিমধ্যেই ঢুকে পড়েছে বঙ্গে। আর কিছুদিন পরেই ইলিশে ইলিশে ছয়লাপ হবে বাজার হাট।

আর বাঙালীরাও ইলিশের আস্বাদ নিতে উপস্থিত হবে বাজারে। এদিকে করোনা নামক অতিমারির কবলে গোটা দেশ। সেই অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে যদি ইলিশ অত্যন্ত কার্যকরী হয়? তবে তো কথাই নেই। বাঙালির ইলিশের রসস্বাদনের ইচ্ছে দ্বিগুন হয়ে উঠবে সেকথা আর বলার অপেক্ষা রাখে না। তবে কি সত্যি করোনা রোধে সক্ষম ইলিশ। তেমনই জানাচ্ছেন পুষ্টিবিদরা। কি বলছেন তাঁরা? বিশেষজ্ঞরা জানাচ্ছেন ইলিশ মাছে রয়েছে এক বিশেষ ধরনের ফ্যাটি এসিড যা পলিআনস্যাচুরেটেড। এই ফ্যাটি অ্যাসিড ডায়াবেটিস, ক্যান্সারের মত মারণ রোগকেও আমাদের থেকে দূরে রাখতে সাহায্য করে।

একই সঙ্গে হার্টের রোগ থাকে দূরে। আমাদের শরীর থেকে ব্যাড কোলেস্টেরলকে দূরে রেখে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে সেটি। আবার এই মাছে রয়েছে ফসফরাস যা আমাদের হাড় মজবুত করতে সাহায্য করে। এমনকি ডিমেনশিয়ার মত রোগও পাত্তা পায় না আমাদের শরীরে। তাই আজ থেকেই নেমে পরুন ইলিশ সমুদ্রে। রস আস্বাদনের সাথেই বাড়িয়ে তুলুন শারীরিক সক্ষমতা।

পাতে ইলিশ পড়লেই নাকি করোনা হবে ফিনিশ! তেমনই দাবি পুষ্টিবিদদের। তবে একইসঙ্গে বিশেষজ্ঞরা জানাচ্ছেন যাদের কিডনি সংক্রান্ত সমস্যা রয়েছে তারা ডাক্তারের সঙ্গে পরামর্শ না করে ইলিশ মাছ খাবেন না। তাই এই বর্ষায় ইলিশের সমুদ্রে ডুবে যেতে তৈরি মাছে-ভাতে থাকা বাঙালি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button