World News
Trending

অষ্টমী থেকেই শহরে বাড়বে বৃষ্টি, দক্ষিণবঙ্গে দুর্যোগ চলবে এক সপ্তাহ

পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর আন্দামান সাগরে অবস্থান করছে ঘূর্ণাবর্ত। যা আগামিকাল সকালের মধ্যেই নিম্নচাপে পরিণত হবে। তবে তা ক্রমশ অন্ধ্রপ্রদেশের দিকে সরে যাবে বলে জানা যাচ্ছে। কিন্তু এই নিম্নচাপের জন্যই পুজোর মূল দিন অষ্টমীতে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। কলকাতায় সারাদিন মাঝে মাঝেই বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। তাই অষ্টমীতে মণ্ডপে মণ্ডপে ঘুরে ঠাকুর দেখার প্ল্যান ভেস্তে যাবে বাঙালির। বছরের একবারই পুজো তাই সারাবছর নানা কষ্টের মধ্যে থাকলেও মানুষ এই চারটে দিন আনন্দের সঙ্গে পালন করে। কিন্তু চলতি বছরে বড় বেশিই খেলা দেখাচ্ছে বর্ষা। রাজ্য থেকে বিদায়ের পথে মৌসুমি বায়ু তাও শেষে নিজের দাপট দেখাতে ছাড়ছে না।

আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, অষ্টমী থেকে হাল্কা হাতে ব্যাটিং দিয়ে শুরু করতে পারে নিম্নচাপের বৃষ্টি। হাওয়া অফিসের পূর্বাভাস বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হাল্কা বৃষ্টি হবে। রাজ্যের বেশির ভাগ জেলা থেকে বর্ষা বিদায় নিলেও উত্তর বঙ্গোপাসগরে ঘণীভূত হচ্ছে নিম্নচাপ, তার জেরেই অষ্টমী থেকে বৃষ্টি শুরুর পূর্বাভাস। এইভাবেও দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও হাল্কা আবার কোথাও মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই পুজোতে। তবে আগামী রবিবার বড় দুর্যোগ নেমে আসছে বাংলার বুকে।

এই নিম্নচাপ সরে গেলেই হাজির হবে আরও একটি ভয়ঙ্কর নিম্নচাপ। মায়ানমারের কাছে ফের তৈরি হচ্ছে আরও একটি নিম্নচাপ যার জন্য আগামী রবিবার থেকেই টানা বৃহস্পতিবার অর্থাত্‍ কোজাগরী লক্ষীপুজো পর্যন্ত ব্যাপক বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। বিশেষ করে ভারী বৃষ্টিপাত হবে সমুদ্র উপকূলবর্তী এলাকায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button